আন্তঃরাজ্য transaction ঘোটালা
'ক'শেঠ হলেন মহারাষ্ট্রের উৎপাদক। তিনি তাঁর উৎপাদিত পণ্য বিক্রি করলেন 'খ'শেঠ নামের মহারাষ্ট্রেরই আরেকজন হোলসেলারকে। 'গ'বাবু নামের একজন পশ্চিমবঙ্গের ব্যাবসাদার কাম ইমপোর্টার-রিটেলার সেই পণ্য 'খ'শেঠের কাছ থেকে কিনে পশ্চিমবঙ্গে নিয়ে এলেন। সবশেষে 'ঘ'বাবু নামক পশ্চিমবঙ্গের একজন সাধারণ ক্রেতা-উপভোক্তা সেই পণ্য 'গ'বাবুর কাছ থেকে কিনলেন নিজের ব্যবহার বা উপভোগের জন্য।
ধরে নেওয়া যাক, পণ্যটির জন্য 'ক'শেঠের ঠিক করা মূল বিক্রয়মূল্য হল 100 টাকা ( including profit) , প্রত্যেক ব্যবসায়ীর profitability 20% (অর্থাৎ profit = 20% of purchase price), pre-GST তে পণ্যটির উপর CENVAT ছিল 15%, CST ছিল 2%, মহারাষ্ট্র State VAT ছিল 14% আর পশ্চিমবঙ্গ State VAT ছিল 15%। আরো ধরা যাক GST-তে পণ্যটির উপর tax rate ঠিক করা হয়েছে 28%।
এবার আমরা নিচের তিনটি case একটু বিশ্লেষণ করে দেখি GST-র ফলে মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ সরকারের, ব্যবসায়ীদের এবং সাধারণ মানুষের কতটা লাভ বা ক্ষতি হবার কথা আর বাস্তবে কি হচ্ছে।
Case - 1 : প্রাক-GST কি হতো।
'ক'শেঠের sale price. = 100.00
+ CENVAT (@ 15% on 100.00) = 15.00
Sub-total. = 115.00
+ MVAT (@ 14% on 115.00) = 16.10
'ক'শেঠের invoice value. = 131.10
- ITC on MVAT.('খ'শেঠের খাতায়) = 16.10
'খ'শেঠের purchase price. = 115.00
+ 'খ'শেঠের profit (20% of 115.00) = 23.00
'খ'শেঠের sale price. = 138.00
+ CST (@2% on 138.00) = 2.76
'খ'শেঠের invoice value. = 140.76
- ITC on CST. = 0.00
'গ'বাবুর purchase price. = 140.76
+ 'গ'বাবুর profit (20% of 140.76) = 28.15
'গ'বাবুর sale price. = 168.91
+ WBVAT (@15% on 168.91) = 25.34
'গ'বাবুর invoice value. = 194.25
সুতরাং, এক্ষেত্রে 'ঘ'বাবুকে পণ্যটির জন্য 194.25 টাকা খরচ করতে হতো যার মধ্যে যোগ হয়ে থাকত,
'ক'শেঠের আয় = 100.00,
'খ'শেঠের আয় = 23.00,
মহারাষ্ট্র সরকারের আয় = 17.76 (CENVAT ও CST বাবদ),
'গ'বাবুর আয় = 28.15 এবং
পশ্চিমবঙ্গ সরকারের আয় = 25.34 (WBVAT বাবদ),
সব মিলিয়ে 194.25 টাকা।
Case - 2 : এবার দেখি GST চালু হবার পর এই একই sets of transactions-এ স্বাভাবিক পরিস্থিতিতে কার কি লাভ বা ক্ষতি হবার কথা।
'ক'শেঠের sale price. = 100.00
+ MGST (@ 14% on 100.00) = 14.00
+ CGST (@ 14% on 100.00) = 14.00
Sub-total. = 128.00
'ক'শেঠের invoice value. = 128.00
- ITC on MGST ('খ'শেঠের খাতায়) = 14.00
- ITC on CGST ('খ'শেঠের খাতায়) = 14.00
'খ'শেঠের purchase price. = 100.00
+ 'খ'শেঠের profit (20% of 100.00) = 20.00
'খ'শেঠের sale price. = 120.00
+ IGST (@28% on 120.00) = 33.60
'খ'শেঠের invoice value. = 153.60
- ITC on IGST ('গ'বাবুর খাতায়) = 33.60
'গ'বাবুর purchase price. = 120.00
+ 'গ'বাবুর profit (20% of 120.00) = 24.00
'গ'বাবুর sale price. = 144.00
+ WBGST (@14% on 144.00) = 20.16
+ CGST (@14% on 144.00) = 20.16
'গ'বাবুর invoice value. = 184.32
সুতরাং, এক্ষেত্রে 'ঘ'বাবুকে পণ্যটির জন্য 184.32 টাকা খরচ করতে হবার কথা যার মধ্যে যোগ হয়ে থাকবার কথা,
'ক'শেঠের আয় = 100.00,
'খ'শেঠের আয় = 20.00,
মহারাষ্ট্র সরকারের আয় = 0.00,
'গ'বাবুর আয় = 24.00 এবং
পশ্চিমবঙ্গ সরকারের আয় = 40.32 (WBGST এবং IGST বাবদ),
সব মিলিয়ে 184.32 টাকা।
অর্থাৎ GST চালু হবার কারণে সাধারণ ক্রেতা বা উপভোক্তার কাছে পণ্যটির দাম কমার কথা 9.93 টাকা। প্রত্যেক ব্যবসায়ীর profitability unchanged (@20%) থাকার ফলে তাঁদের মোট লাভ অপরিবর্তিত থাকার কথা। যদিও unit প্রতি তাঁদের আয় কমবে কিন্তু তা পুষিয়ে যাবে মোট ব্যবসা বাড়ার মধ্যে দিয়ে (কারণ এক্ষেত্রে unit প্রতি লগ্নীর পরিমাণও কমার কারণে সমান লগ্নীতে ব্যবসার unit-ও বাড়তে বাধ্য)। এক্ষেত্রে একদিকে উৎপাদক রাজ্যের (মহারাষ্ট্র) রাজস্ব ক্ষতি হবার কথা 17.76 টাকা (মনে রাখতে হবে যে এক্ষেত্রে কিন্তু পণ্যটি উৎপাদক রাজ্যের উপভোক্তার দ্বারা ব্যবহৃত হয় নি। যেক্ষেত্রে অন্তিম উপভোক্তাও উৎপাদক রাজ্যের মানুষ সেক্ষেত্রে কিন্তু উৎপাদক রাজ্যের এই রাজস্ব ক্ষতি হবে না।)। অপরদিকে উপভোক্তা রাজ্যের (এক্ষেত্রে পশ্চিমবঙ্গ) রাজস্ব লাভ হবার কথা 14.98 টাকা।
Case - 3 : GST চালু হবার পরে বাস্তব পরিস্থিতিতে কি ঘটছে।
আমরা উপরোক্ত case - 2 তে যে অবস্থার আলোচনা করলাম তা তো স্বাভাবিক নিয়মে যা হবার কথা। কিন্তু বাস্তবে তা হতে গেলে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ precondition satisfied হওয়া একান্তই আবশ্যক। আর তা হল এই যে, 'গ'বাবু যখন 'খ'শেঠের কাছ থেকে মাল কিনছেন তখন তিনি তাঁর নিজের নাম, ঠিকানা এবং তাঁর পশ্চিমবঙ্গের GST TIN নম্বর বিক্রেতা অর্থাৎ 'খ'শেঠকে জানাবেন। তা না হলে 'খ'শেঠ জানবেন কিভাবে যে ক্রেতা অর্থাৎ 'গ'বাবু হলেন পশ্চিমবঙ্গের একজন ব্যবসায়ী, তিনি মহারাষ্ট্রেরই একজন সাধারণ উপভোক্তা নন। কিন্তু বাস্তবে বহুক্ষেত্রে ঠিক এই precondition টাই satisfied হচ্ছে না। বাস্তবে অনেকসময়ই এই 'গ'বাবুর মতো অনেকেই আন্তঃরাজ্য ক্রয় করবার সময় নিজের আসল পরিচয় গোপন করে কেবলমাত্র ব্যক্তিগত capacity তে ভিনরাজ্য থেকে মাল কিনে নিজের রাজ্যে নিয়ে আসছেন।
কেন তাঁরা তা করছেন এবং সরকারের দিক থেকে কি করলে এই প্রবণতা আটকানো সম্ভব তা বুঝতে গেলে আগে আমাদের এই case - 3 র transactions গুলোকেও আগের দুটি case এর মতো করে বুঝে নিতে হবে। এই ক্ষেত্রে,
কেন তাঁরা তা করছেন এবং সরকারের দিক থেকে কি করলে এই প্রবণতা আটকানো সম্ভব তা বুঝতে গেলে আগে আমাদের এই case - 3 র transactions গুলোকেও আগের দুটি case এর মতো করে বুঝে নিতে হবে। এই ক্ষেত্রে,
'ক'শেঠের sale price. = 100.00
+ MGST (@ 14% on 100.00) = 14.00
+ CGST (@ 14% on 100.00) = 14.00
Sub-total. = 128.00
'ক'শেঠের invoice value. = 128.00
- ITC on MGST ('খ'শেঠের খাতায়) = 14.00
- ITC on CGST ('খ'শেঠের খাতায়) = 14.00
'খ'শেঠের purchase price. = 100.00
+ 'খ'শেঠের profit (20% of 100.00) = 20.00
'খ'শেঠের sale price. = 120.00
+ MGST (@ 14% on 120.00) = 16.80
+ CGST (@ 14% on 120.00) = 16.80
Sub-total. = 153.60
'খ'শেঠের invoice value. = 153.60
- ITC on IGST. = 0.00
'গ'বাবুর purchase price. = 153.60
+ 'গ'বাবুর profit (20% of 153.60) = 30.72
'গ'বাবুর sale price. = 184.32
এই পর্যায়ে তিন রকম situation ঘটতে পারে।
Situation - A : 'গ'বাবুর আসলে GST TIN নম্বর আছে এবং তিনি তাঁর বিক্রয়মূল্যের উপর যথাযথ GST charge করলেন এবং সংগৃহীত GST সরকারের ঘরে জমা দিলেন। সেক্ষেত্রে,
'গ'বাবুর sale price. = 184.32
+ WBGST (@14% on 184.32) = 25.80
+ CGST (@14% on 184.32) = 25.80
'গ'বাবুর invoice value. = 235.92
অর্থাৎ, যদি এইরকম ঘটে তাহলে উপভোক্তা 'ঘ'বাবুকে পণ্যটি কেনবার জন্য 235.92 টাকা গুনতে হবে, যার মানে হল পণ্যটির GST-র পরের দাম সেটির প্রাক-GST দামের থেকে 41.67 টাকা বেড়ে যাবে। এই 235.92 টাকা ভাগ হবে এইভাবে :
'ক'শেঠের আয় = 100.00,
'খ'শেঠের আয় = 20.00,
মহারাষ্ট্র সরকারের আয় = 33.60 ( MGST ও CGST বাবদ),
'গ'বাবুর আয় = 30.72 এবং
পশ্চিমবঙ্গ সরকারের আয় = 51.60 (WBGST ও CGST বাবদ),
তার মানে দাঁড়াল এই যে, যদি এইরকম situation ঘটে, তাহলে এক্ষেত্রে
উৎপাদক ও উপভোক্তা দুই রাজ্য সরকারেরই রাজস্ব লাভ হবে প্রাক- GST সময়ের (Case - 1) তুলনায় অনেকখানি (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের 15.84 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের 26.26 টাকা)।
এমনকি GST আইন অনুসারে একটি সঠিক আইনসঙ্গত transaction-এর (Case - 2) তুলনায়ও এইরকম বেআইনী transaction-এর ফলে রাজ্যদুটিরই রাজস্ব লাভ হবে (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের 33.60 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের 11.28 টাকা)।
এমনকি যিনি এই ভুলটি করবেন, অর্থাৎ 'গ'বাবু, তাঁরও কিন্তু তাৎক্ষণিক আয় (যাকে সাধারণভাবে যে কোন ব্যবসায়ীই লাভ বলে ভুল করেন) বাড়িয়ে নিতে পারবেন প্রাক- GST সময়ের থেকে 2.57 টাকা এবং সঠিকভাবে GST আইন মেনে ব্যবসা করা তাঁর প্রতিদ্বন্দ্বীর থেকে 6.72 টাকা। যদিও এইক্ষেত্রেও তাঁর profitability সমানই থাকছে (অর্থাৎ 20% of his purchase price / investment) এবং আসলে তাঁর বাড়তি আয় আসছে তাঁরই বাড়তি লগ্নী থেকে, কিন্তু সাধারণত কোন ব্যবসায়ীই সেটা mind করেন না।
উৎপাদক ও উপভোক্তা দুই রাজ্য সরকারেরই রাজস্ব লাভ হবে প্রাক- GST সময়ের (Case - 1) তুলনায় অনেকখানি (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের 15.84 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের 26.26 টাকা)।
এমনকি GST আইন অনুসারে একটি সঠিক আইনসঙ্গত transaction-এর (Case - 2) তুলনায়ও এইরকম বেআইনী transaction-এর ফলে রাজ্যদুটিরই রাজস্ব লাভ হবে (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের 33.60 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের 11.28 টাকা)।
এমনকি যিনি এই ভুলটি করবেন, অর্থাৎ 'গ'বাবু, তাঁরও কিন্তু তাৎক্ষণিক আয় (যাকে সাধারণভাবে যে কোন ব্যবসায়ীই লাভ বলে ভুল করেন) বাড়িয়ে নিতে পারবেন প্রাক- GST সময়ের থেকে 2.57 টাকা এবং সঠিকভাবে GST আইন মেনে ব্যবসা করা তাঁর প্রতিদ্বন্দ্বীর থেকে 6.72 টাকা। যদিও এইক্ষেত্রেও তাঁর profitability সমানই থাকছে (অর্থাৎ 20% of his purchase price / investment) এবং আসলে তাঁর বাড়তি আয় আসছে তাঁরই বাড়তি লগ্নী থেকে, কিন্তু সাধারণত কোন ব্যবসায়ীই সেটা mind করেন না।
এই situation-এ ক্ষতি প্রত্যক্ষভাবে শুধু সাধারণ ক্রেতা বা উপভোক্তার এবং পরোক্ষভাবে সমাজের বা business environment-এর, কারন একদিকে পণ্যটির মূল্যবৃদ্ধি ঘটবে অপরদিকে কম unit transaction-এর পিছনে বেশী লগ্নীর প্রয়োজন পড়বে।
Situation - B : 'গ'বাবুর আদৌ GST TIN নম্বর নেই এবং তিনি সরাসরি তাঁর বিক্রয়মূল্যেই অর্থাৎ তার উপর কোন GST charge না করেই 'ঘ'বাবুকে পণ্যটি বিক্রি করে দিলেন। সেক্ষেত্রে,
'গ'বাবুর sale price. = 184.32
'গ'বাবুর invoice value. = 184.32
সুতরাং, এক্ষেত্রে 'ঘ'বাবুকে পণ্যটির জন্য 184.32 টাকাই খরচ করতে হবে, অর্থাৎ ঠিক যতটা GST চালু হবার ফলে তাঁর খরচ করতে হবার কথা কিন্তু এক্ষেত্রে তার মধ্যে যোগ হয়ে থাকবে,
'ক'শেঠের আয় = 100.00,
'খ'শেঠের আয় = 20.00,
মহারাষ্ট্র সরকারের আয় = 33.60 ( MGST ও CGST বাবদ),
'গ'বাবুর আয় = 30.72 এবং
পশ্চিমবঙ্গ সরকারের আয় = 0.00,
সব মিলিয়ে 184.32 টাকা।
অর্থাৎ, যদি এইরকম situation ঘটে, তাহলে এক্ষেত্রে
উৎপাদক রাজ্য সরকারে রাজস্ব লাভ হবে কিন্তু উপভোক্তা রাজ্য সরকারের রাজস্ব লোকসান হবে প্রাক- GST সময়ের (Case - 1) তুলনায় (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের লাভ 15.84 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের ক্ষতি 25.34 টাকা)।
আবার GST আইন অনুসারে একটি সঠিক আইনসঙ্গত transaction-এর (Case - 2) তুলনায় গেলে দেখা যাবে যোগ এইরকম বেআইনী transaction-এর ফলে রাজ্যদুটিরই পারষ্পরিক রাজস্ব লাভ ও ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাবে আরও অনেকটা (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের লাভ এক্ষেত্রে হবে 33.60 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের রাজস্ব ক্ষতির পরিমাণ হবে 40.32 টাকা)।
এমনকি এই ক্ষেত্রেও যিনি এই ভুলটি করবেন, অর্থাৎ 'গ'বাবু, তাঁর তাৎক্ষণিক আয় বাড়বে প্রাক- GST সময়ের থেকে ঠিক 2.57 টাকা এবং সঠিকভাবে GST আইন মেনে ব্যবসা করা তাঁর প্রতিদ্বন্দ্বীর থেকে ঠিক 6.72 টাকা। অর্থাৎ এইক্ষেত্রেও তাঁর profitability এবং নিট আয় থাকছে ঠিক ততোখানিই যতটা case -3, situation - A তে তাঁর থাকতে পারত।
অর্থাৎ যদি কেউ পরিচয় গোপন করে আন্তঃরাজ্য ক্রয় করেন, তবে তারপরে তিনি সেই ক্রীত পণ্য বিক্রির সময় তার উপর GST চার্জ করে সরকারকে দিলেন নাকি কোন GST চার্জ না করে শুধু নিজের profit যোগ করে বিক্রি করে দিলেন, তাতে তাঁর নিজস্ব বা উৎপাদক রাজ্যের লাভ বা আয়ের কোন হেরফের হবে না। যা কিছু লাভ-ক্ষতি তা শুধু উপভোক্তা রাজ্যের আর সেই রাজ্যের উপভোক্তা সাধারণ মানুষের বা ক্রেতার।
উৎপাদক রাজ্য সরকারে রাজস্ব লাভ হবে কিন্তু উপভোক্তা রাজ্য সরকারের রাজস্ব লোকসান হবে প্রাক- GST সময়ের (Case - 1) তুলনায় (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের লাভ 15.84 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের ক্ষতি 25.34 টাকা)।
আবার GST আইন অনুসারে একটি সঠিক আইনসঙ্গত transaction-এর (Case - 2) তুলনায় গেলে দেখা যাবে যোগ এইরকম বেআইনী transaction-এর ফলে রাজ্যদুটিরই পারষ্পরিক রাজস্ব লাভ ও ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাবে আরও অনেকটা (উৎপাদক রাজ্য মহারাষ্ট্রের লাভ এক্ষেত্রে হবে 33.60 আর উপভোক্তা রাজ্য পশ্চিমবঙ্গের রাজস্ব ক্ষতির পরিমাণ হবে 40.32 টাকা)।
এমনকি এই ক্ষেত্রেও যিনি এই ভুলটি করবেন, অর্থাৎ 'গ'বাবু, তাঁর তাৎক্ষণিক আয় বাড়বে প্রাক- GST সময়ের থেকে ঠিক 2.57 টাকা এবং সঠিকভাবে GST আইন মেনে ব্যবসা করা তাঁর প্রতিদ্বন্দ্বীর থেকে ঠিক 6.72 টাকা। অর্থাৎ এইক্ষেত্রেও তাঁর profitability এবং নিট আয় থাকছে ঠিক ততোখানিই যতটা case -3, situation - A তে তাঁর থাকতে পারত।
অর্থাৎ যদি কেউ পরিচয় গোপন করে আন্তঃরাজ্য ক্রয় করেন, তবে তারপরে তিনি সেই ক্রীত পণ্য বিক্রির সময় তার উপর GST চার্জ করে সরকারকে দিলেন নাকি কোন GST চার্জ না করে শুধু নিজের profit যোগ করে বিক্রি করে দিলেন, তাতে তাঁর নিজস্ব বা উৎপাদক রাজ্যের লাভ বা আয়ের কোন হেরফের হবে না। যা কিছু লাভ-ক্ষতি তা শুধু উপভোক্তা রাজ্যের আর সেই রাজ্যের উপভোক্তা সাধারণ মানুষের বা ক্রেতার।
Situation - C : যখন 'গ'বাবু আসলে একজন আদ্যন্ত অসৎ ব্যবসায়ী যাঁর GST TIN নম্বর আছে এবং তিনি তাঁর বিক্রয়মূল্যের উপর যথাযথ GST charge করলেন কিন্তু তাঁর সেই সংগৃহীত GST সরকারের ঘরে জমা না দিয়ে নিজেই আত্মসাৎ করলেন। সেক্ষেত্রেও,
'গ'বাবুর sale price. = 184.32
+ WBGST (@14% on 184.32) = 25.80
+ CGST (@14% on 184.32) = 25.80
'গ'বাবুর invoice value. = 235.92
অর্থাৎ, এইরকম ক্ষেত্রেও situation - A র মতন উপভোক্তা 'ঘ'বাবুকে পণ্যটি কেনবার জন্য 235.92 টাকা গুনতে হবে, যার মানে হল পণ্যটির GST-র পরের দাম সেটির প্রাক-GST দামের থেকে 41.67 টাকা বেড়ে যাবে। কিন্তু এইবারে এই 235.92 টাকা ভাগ হবে এইভাবে :
'ক'শেঠের আয় = 100.00,
'খ'শেঠের আয় = 20.00,
মহারাষ্ট্র সরকারের আয় = 33.60 ( MGST ও CGST বাবদ),
'গ'বাবুর আয় = 82.32 এবং
পশ্চিমবঙ্গ সরকারের আয় = 0.00 ।
তার মানে এই ক্ষেত্রে মহারাষ্ট্র সরকারের লাভ এবং মহারাষ্ট্রবাসী ব্যবসায়ীদের কিছু যায় আসে না। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার এবং পশ্চিমবঙ্গবাসী সাধারণ ক্রেতা ও উপভোক্তাদের বিশাল ক্ষতির বিনিময়ে পশ্চিমবঙ্গবাসী একজন অসৎ ব্যবসায়ী তাঁর লাভকে এতটাই বাড়িয়ে নিতে পারেন যার থেকে তিনি তাঁর প্রতিদ্বন্দ্বী যে কোন সৎ ব্যবসায়ীকে price-war-এ অনায়াসে হারিয়ে দিয়েও নিজের জন্য অকল্পনীয় লাভ বাঁচাতে পারেন। আর যেখানে আগেই বলেছি (এবং situation-ও তাই দেখাচ্ছে) যে তিনি অসৎ ব্যবসায়ী, তাই একথাও আন্দাজ করা কঠিন নয় যে এই অপরিমেয় লাভের লোভে তিনি তাঁর স্বভাবতঃই চাইবেন এই কাল্পনিক situation-এর অন্যতম ভুক্তভোগী পশ্চিমবঙ্গ সরকারকে আইনবহির্ভূত পরে হাত করতে যাতে সেই সরকার তাঁর ধরা পড়ার সম্ভাবনাকে দূর করে।
খেয়াল করে দেখুন, এইক্ষেত্রে যেহেতু মহারাষ্ট্রের ব্যবসায়ী 'ক'শেঠ এবং 'খ'শেঠের খাতায় তেমন কোন ভুলই নেই 'গ'বাবুর নাম ঠিকানার উল্লেখ না করা ছাড়া, আর যেহেতু ক্রেতার নাম-ঠিকানার যথার্থতার দায় বিক্রেতার নয়, তাই তাঁদের computerized খাতা থেকে 'গ'বাবুর হদিশ পাওয়া কোন কম্পিউটারের সাধ্য নয়।
তেমনি যেহেতু 'গ'বাবুর computerized খাতাতে এই transaction-এর ব্যাপারে কোন উল্লেখই থাকবে না, না purchase না sales side-এ, তাই 'গ'বাবুর stock-এও কোন প্রভাব পড়বে না আর এক্ষেত্রেও কোন computer-এর পক্ষে 'গ'বাবুর খাতাতেও কোন ভুল বা কারচুপি ধরতে পারা অসম্ভব।
তাই এইরকম অসৎ ব্যবসায়ীদের ধরতে গেলে বা এইরকম অসৎ ব্যবসা থামাতে গেলে একমাত্র উপায় হল পশ্চিমবঙ্গের মত উপভোক্তা সরকারের কর আধিকারিকদের সজাগ দৃষ্টি এবং পশ্চিমবঙ্গ বাণিজ্যকর দফতরের মত উপভোক্তা রাজ্যের কর দফতরের উন্নত পরিকাঠামো।
তাই যদি কোনভাবে এই দফতরকে এবং এই দফতরের কর্মী-আধিকারিকদের অকেজো করে দেওয়া যায় তবেই আর এই বিশেষ কাল্পনিক situation-এর 'গ'বাবুদের মতো অসৎ ব্যবসায়ীদের ধরা পড়বার কোন ভয়ই থাকে না।
সঠিকভাবে দেখলে তো দেখা যাবে যে এইরকম 'গ'বাবুদের যদি তাঁদের অসৎ ব্যবসা করতে বাধা না দেওয়া হয় তাহলে এমনকি পশ্চিমবঙ্গ সরকারেরও তেমন কোন ক্ষতি নেই কারন তাদের যে রাজস্ব ক্ষতি তা পাঁচ বছর পর্যন্ত পুষিয়ে দিতে কেন্দ্রীয় সরকার অঙ্গীকারবদ্ধ। এর মানে হল, এই বিশেষ situation-এর 'গ'বাবুর মতো অসৎ ব্যবসায়ীরা যদি অবাধে ব্যবসা করতে পারেন তবে একদিকে,
খেয়াল করে দেখুন, এইক্ষেত্রে যেহেতু মহারাষ্ট্রের ব্যবসায়ী 'ক'শেঠ এবং 'খ'শেঠের খাতায় তেমন কোন ভুলই নেই 'গ'বাবুর নাম ঠিকানার উল্লেখ না করা ছাড়া, আর যেহেতু ক্রেতার নাম-ঠিকানার যথার্থতার দায় বিক্রেতার নয়, তাই তাঁদের computerized খাতা থেকে 'গ'বাবুর হদিশ পাওয়া কোন কম্পিউটারের সাধ্য নয়।
তেমনি যেহেতু 'গ'বাবুর computerized খাতাতে এই transaction-এর ব্যাপারে কোন উল্লেখই থাকবে না, না purchase না sales side-এ, তাই 'গ'বাবুর stock-এও কোন প্রভাব পড়বে না আর এক্ষেত্রেও কোন computer-এর পক্ষে 'গ'বাবুর খাতাতেও কোন ভুল বা কারচুপি ধরতে পারা অসম্ভব।
তাই এইরকম অসৎ ব্যবসায়ীদের ধরতে গেলে বা এইরকম অসৎ ব্যবসা থামাতে গেলে একমাত্র উপায় হল পশ্চিমবঙ্গের মত উপভোক্তা সরকারের কর আধিকারিকদের সজাগ দৃষ্টি এবং পশ্চিমবঙ্গ বাণিজ্যকর দফতরের মত উপভোক্তা রাজ্যের কর দফতরের উন্নত পরিকাঠামো।
তাই যদি কোনভাবে এই দফতরকে এবং এই দফতরের কর্মী-আধিকারিকদের অকেজো করে দেওয়া যায় তবেই আর এই বিশেষ কাল্পনিক situation-এর 'গ'বাবুদের মতো অসৎ ব্যবসায়ীদের ধরা পড়বার কোন ভয়ই থাকে না।
সঠিকভাবে দেখলে তো দেখা যাবে যে এইরকম 'গ'বাবুদের যদি তাঁদের অসৎ ব্যবসা করতে বাধা না দেওয়া হয় তাহলে এমনকি পশ্চিমবঙ্গ সরকারেরও তেমন কোন ক্ষতি নেই কারন তাদের যে রাজস্ব ক্ষতি তা পাঁচ বছর পর্যন্ত পুষিয়ে দিতে কেন্দ্রীয় সরকার অঙ্গীকারবদ্ধ। এর মানে হল, এই বিশেষ situation-এর 'গ'বাবুর মতো অসৎ ব্যবসায়ীরা যদি অবাধে ব্যবসা করতে পারেন তবে একদিকে,
অসৎ ব্যবসায়ীদের লাভ,
মহারাষ্ট্রের মতো উৎপাদক রাজ্যের রাজস্বগত লাভ,
পশ্চিমবঙ্গের মতো উপভোক্তা রাজ্যের সরকারের উপর নিয়ন্ত্রণকারী রাজনৈতিক দলের ও হয়তো তাদের নেতা নেত্রীদের কারো কারো ব্যক্তিগত লাভ,
রাজ্য সরকারের নীতি নির্ণায়ক উচ্চ আধিকারিকদের কারোর ব্যক্তিগত লাভ,
আর কারো লাভ নেই।
আর কারো লাভ নেই।
অপরদিকে,
পশ্চিমবঙ্গের মতো উপভোক্তা রাজ্যের রাজস্ব ক্ষতি এবং যা পূরণ করে দিতে গিয়ে in actuality কেন্দ্রীয় সরকারের ক্ষতি,
এবং সাধারণ মানুষ যাঁরা ultimate উপভোক্তা বা ক্রেতা তাঁদের ক্ষতি।
এবার মানুষই ভেবে দেখুন কেন,
১) GST তে কর আদায়ে অভাবিত মন্দা দেখা দিয়েছে।
২) GST তে পণ্যের দাম আশানুরূপ কমছে না।
৩) উৎপাদক রাজ্যগুলির তুলনায় উপভোক্তা রাজ্যগুলিতে ঘাটতি বেশী দেখা যাচ্ছে যা কিনা GST-র মূল "destination based consumption tax" নীতির বিপরীতধর্মী।
৪) পশ্চিমবঙ্গ সরকার বাণিজ্যকর দফতর থেকে কর্মীদের সরিয়ে স্বাস্থ্য, খাদ্য ইত্যাদির মতো অন্য দফতর বদলি করে দিতে উদ্যোগী হয়েছে।
Comments
Post a Comment