GST র সর্বভারতীয় চরিত্রের বিরুদ্ধে অন্তর্ঘাত পশ্চিমবঙ্গে

প্রিয় মুখ্যমন্ত্রী,


আপনি দক্ষ রাজনীতিক, তাই রাজনীতির বিষয়ে আপনাকে কিছু বলতে চাই না। কিন্তু প্রশাসনিক ক্ষেত্রে এমন কিছু কিছু রাজ্যবিরোধী সিদ্ধান্ত আপনার সরকার নিচ্ছে যে সে ব্যাপারে মুখ না খুলে পারছি না।

রাজ্যের একজন সাধারণ সচেতন নাগরিক হিসেবে আমার অবজারভেশন হল, কিছু আমলা হয়ত আপনাকে এমন কিছু কিছু পরামর্শ দিচ্ছেন যাতে আমাদের রাজ্যটির যত না লাভ, তাঁদের নিজেদের লাভ হয়ত তার চেয়ে ঢের বেশি। লাভ মানেই যে সবসময় আর্থিক লাভ, তা তো নয়, অন্যের পাকা ধানে মই দিতে পেরে আত্মতুষ্টি লাভ করাও একধরনের লাভই। আপনার পেটুয়া কিছু আমলা বোধ হয় আপনাকে মিসগাইড করছে ম্যাডাম।  এ বিষয়ে আমি ইতিপূর্বেও লিখেছিলাম। আপনার আমলাদের মধ্যে এমন কিছু মানুষ নিশ্চয় আছেন যাঁরা আপাতদৃষ্টিতে আপনার অত্যন্ত বশংবদ, কিন্তু পরোক্ষে আপনার গভর্নমেন্টের ভিতর থেকে আপনাকে সাবোট্যাজ করছে, যেমন আপনার WBRS নামক নয়া ক্যাডার তৈরির সিদ্ধান্ত আসলে রাজ্যের করব্যবস্থাকে সম্পূর্ন ডিমরালাইজ করে কর আদায়ে ধ্বস নামানোর পরোক্ষ পরিকল্পনা। এবং রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে এমন পরিকল্পনায় ব্যক্তিগতভাবে আপনার অনুমোদন আছে, এমনটা ধরে নেব কেন? তাই মনে হচ্ছে পুরো চিত্র হয়ত আপনার কাছে পরিষ্কার নয়। আপনি হয়ত আপনার খুব ঘনিষ্ঠ কিছু ধূর্ত আমলার দ্বারা মিসগাইডেড হচ্ছেন।

২৯শে ডিসেম্বরের 'বর্তমান' পত্রিকার ১১ নং পৃষ্ঠায় একটি খবর পড়লাম যে রাজ্যসরকারের নয়া ক্যাডার হচ্ছে WBRS., ওয়েস্ট বেঙ্গল রেভেনিউ সার্ভিস। বর্তমানের চার চারটি ক্যাডারকে সংযুক্ত করে অভিন্ন এই নয়া ক্যাডার তৈরি হবে। চারটি ক্যাডার হল West Bengal Commercial Tax Service, West Bengal Excise Service, West Bengal Agricultural Income Tax Service এবং West Bengal Registration & Stamp Revenue Service. সূত্রের খবর GST চালু হওয়ার পর বিনোদন কর এবং লাক্সারী কর উঠে গিয়েছে। ফলে Agricultural Income Tax Service এর কাজ আর সেভাবে নেই। তাই সেই দপ্তরের অফিসারদের কাজ দিতেই এই Revenue Service খোলা হল।

আপনার সরকারের এই সিদ্ধান্তটির বিষয়েই আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। যদি রাজস্বের পরিমাণ বিচার করেন, তাহলে দেখবেন রাজ্যের মোট রাজস্ব আদায়ের প্রায় ৯০% আদায় হয় বাণিজ্যকর দপ্তর থেকে, যেটা বর্তমানে GST সংক্রান্ত দপ্তর। অর্থাৎ রাজ্য পরিচালনায় মূল প্রয়োজন যে বস্তুটির, অর্থাৎ টাকা বা অর্থের, সেই মূলধনের সিংহভাগেরও বহু অধিক আপনার সরকারি ট্রেজারিতে জমা করান GST department এর কর্মীরা।

সংবাদপত্রের খবর অনুযায়ী WBRS তৈরি করার মূল উদ্দেশ্য হল এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সের লোকেদের কাজ দেওয়া। কারণ এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স দপ্তর যে ট্যাক্সগুলিকে অ্যাডমিনিস্টার করত, GST আসার ফলে সেই ট্যাক্স গুলি উঠে গিয়েছে।  সেই দিক থেকে দেখতে গেলে তাদের কাজ চলে যাওয়ার জন্য দায়ী হল GST। কিন্তু  প্রথম কথা হচ্ছে এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স দপ্তরের লোকসংখ্যা অত্যন্ত কম। সমগ্র দপ্তরটিতে বোধ হয় টোট্যাল জনা কুড়ি কর্মী আছেন, এবং অফিসারের সংখ্যা নিশ্চয় নেহাৎই আরও কম। এমন নগণ্য সংখ্যক কর্মীকে কাজ দেওয়ার উদ্দেশ্যে একটা নতুন ট্যাক্সেশন অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যাডার তৈরি করার মত এত বড় একটা স্টেপ নেওয়া হয়েছে, এটা কি বিশ্বাসযোগ্য ম্যাডাম? না। মোটেই বিশ্বাসযোগ্য নয়। এই WBRS তৈরি করার উদ্দেশ্য নিশ্চয় অন্য কিছু।

এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স দপ্তরের মাত্র কুড়ি বাইশ জনকে কাজ দেওয়ার নাম করে এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সের মত একটা মাইক্রোস্কোপিক দপ্তরকে যুক্ত করে দেওয়া হচ্ছে কাদের সঙ্গে? তিনটে স্বয়ংসম্পূর্ণ আলাদা দপ্তরের সঙ্গে এবং তারপর তাদেরকে মার্জ করে দিয়ে তৈরি করা হচ্ছে WBRS. কি সেই তিনটি দপ্তর?
 ১.কমার্শিয়াল ট্যাক্স বা GST দপ্তর, যেটা একটা বিশাল দপ্তর,
২. State Excise, যেটাও যথেষ্ট বড় একটা চালু এবং পারফর্মিং দপ্তর, having all the infrastructure of its own, আর
৩. রেজিস্ট্রেশন অ্যান্ড স্ট্যাম্প ডিউটি। এটাও একটা কমপ্লিটলি চালু দপ্তর এবং প্রত্যেক দিন, যে কোনো লোকের জমি বাড়ির দলিল রেজিস্ট্রি করতে গেলেই যাদেরকে লাগে।

এই তিনটে সিংহ দপ্তরকে মার্জ করে দেওয়া হচ্ছে কেন? না এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সের কুড়ি বাইশ জনকে কাজ দেওয়ার জন্য। এটা কি বিশ্বাসযোগ্য ম্যাডাম? কক্ষনো না।

এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সকে যদি আপনি রিহ্যাবিলিটেট করতেই চান তাহলে তাদেরকে ল্যান্ড অ্যান্ড ল্যান্ড রেভিনিউ দপ্তরে প্লেস করে রাজ্যের কৃষিপরিচালনার কাজের দক্ষতা বৃদ্ধি করা যায়। রাজ্যের কৃষিক্ষেত্রে যে খরচ  বা বিভিন্ন সাপ্লাইয়ের প্রয়োজন হয়, তার মনিটরিং এর দায়িত্ব তাদেরকে দিলে তাদের অরিজিনাল দপ্তর অর্থাৎ এগ্রিকালচার সংক্রান্ত দপ্তরেই তাদেরকে রেখে দেওয়া যায়। আবার তাদেরকে অন্য কোন দপ্তরেও প্লেস করা যায়। যে পলিসিটা কিছুদিন আগেই রাজ্যসরকার ভেবেছিল যে ট্যাক্সেশন ব্যুরোক্র্যাটদের সার্ভিসটা তাদের সার্ভিস হিসাবে রেখেই তাদেরকে স্বাস্থ্যদপ্তরে এ নিয়ে যাওয়া হবে, সেটা এই এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সের উদ্বৃত্ত ২০ / ২২ জনের জন্য তো ইমপ্লিমেন্ট করাই যেত। তার বদলে একটা কম্বাইনড্ সার্ভিস তৈরি করবার কোনো যুক্তিসঙ্গত ও জোরদার ইতিবাচক কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না।

এবং এখানেই সন্দেহটা জাগছে অন্য জায়গায়! এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স দপ্তরের কাজ গেল কেন? GST র জন্য। তাহলে কি GST কে আসলে 'দোষী' বলে প্রমাণিত করা হচ্ছে? কারণ GST একটি ফেডারেল করব্যবস্থা? সেই জন্যই কি তাদের প্রতি রাজ্যের অন্যান্য আমলাদের ঈর্ষা হচ্ছে? এবং সেই জন্যই GST ডিপার্টমেন্টকে শাস্তি দেওয়াই কি তাহলে এক্ষেত্রে আসল উদ্দেশ্য? এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্সকে কাজ দেওয়াটা জাস্ট অজুহাত মাত্র?

কিন্তু এইখানেই লড়াই শুভবোধের সঙ্গে মাৎসর্যের। এখানেই প্রশ্ন, GST দপ্তরের কি আদৌ কোনো শাস্তি প্রাপ্য হয়? নাকি রাজ্যের মঙ্গলচিন্তা করলে আসলে GST দপ্তরকে reward করা উচিত? রাজ্যসরকারের প্রায় ৯০% রেভিনিউ যারা কালেক্ট করে, যাদের কারণে এবং যে রেভিনিউকে এক ছাতার তলায় আনবার জন্য সর্বভারতীয় 'ওয়ান নেশন ওয়ান ট্যাক্স' অর্থাৎ GSTর কনসেপ্ট তৈরি হল, সেখানে কেবলমাত্র আমাদের রাজ্যে সেই GST সার্ভিসকে এমন সার্ভিসগুলোর সঙ্গে মিশিয়ে দেওয়া কি উচিত যেগুলো 'ওয়ান নেশন ওয়ান ট্যাক্স' এর অন্তর্ভুক্তই নয়? স্টেট এক্সাইজ প্রত্যেকটা স্টেট এর আলাদা। স্ট্যাম্প রেভিনিউও প্রত্যেকটা স্টেট এর আলাদা। শুধু GST ই সর্বভারতীয় ক্ষেত্রে এক। অর্থাৎ GST launch করার পর পশ্চিমবঙ্গ সরকারের এই WBRS ক্যাডার তৈরি করা থেকে এটা কি মনে হচ্ছে না যে ট্যাক্সেশন যেহেতু একটা সর্বভারতীয় ইউনিফর্ম স্ট্রাকচারে আসছে, সেহেতু পরবর্তীকালে দেশের সবকটি রাজ্যের আলাদা আলাদা GST সার্ভিসগুলোও অ্যামালগামেটেড হয়ে সেম সার্ভিস হয়ে যাওয়ার সম্ভাবনাকে আটকানোটাই এখানে উদ্দেশ্য? অর্থাৎ সর্বভারতীয় ফেডারেল ট্যাক্সেশন স্ট্রাকচারের ধূর্ত বিরোধিতা করাই এক্ষেত্রে আসল উদ্দেশ্য? ইন ফ্যাক্ট GST launch এর সময় অরুন জেটলি বলেছিলেন যে পরবর্তীকালে GST সার্ভিস ফেডারেল সার্ভিসে ট্রান্সফর্ম করা হবে এবং সেটা করতে দু তিন বছর সময় লাগবে। সেটা আটকানোই সম্ভবতঃ WBRS তৈরির আসল উদ্দেশ্য। এর ফলে যেটা হবে, সেটা হল, যখন ফেডারেল ট্যাক্সেশন স্ট্রাকচার তৈরি হবে তখন বলবার সুযোগ পাওয়া যাবে যে WBRS ক্যাডারের কর্মীরা তো অন্য কাজগুলোও করে, GST কে ফেডারেল সার্ভিসে ইনক্লুড করলে সেই কাজগুলো তাহলে কারা করবে?যেগুলো সর্বভারতীয় সার্ভিসের কাজ নয়, সেই কাজগুলোও যেহেতু এরা করে, সেহেতু এদেরকে যদি সর্বভারতীয় সার্ভিসে নেওয়া হয়, তাহলে সেগুলো তখন কারা করবে? অর্থাৎ ফেডারেল ট্যাক্সেশন স্ট্রাকচার থেকে পশ্চিমবঙ্গের WBRS দের বাদ দেওয়া হোক্।

অর্থাৎ WBRS ক্যাডার ফ্রেম করা আসলে দেশের ফেডারেল ট্যাক্সেশন স্ট্রাকচার থেকে পশ্চিমবঙ্গকে আলাদা করে রাখার বিচ্ছিন্নতাবাদী পরিকল্পনা ছাড়া আর কিছুই নয়। সরকারি দপ্তরগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তর হল করদপ্তর কারণ এই দপ্তরই গোটা রাজ্যের মুখে চিনি জোগায়। সেই কর দপ্তরের জন্য কোনো ইতিবাচক পদক্ষেপ গ্রহন না করে করব্যবস্থার কোমর ভেঙ্গে দেওয়ার মত নেতিবাচক পদক্ষেপ নেওয়া কি রাজ্যের মানুষের স্বার্থবিরোধী পদক্ষেপ নয়?

তাহলে কি এটা মনে করা খুব ভুল হবে যে পশ্চিমবঙ্গ সরকার আসলে পারপসিভলি কমার্শিয়াল ট্যাক্স সার্ভিস অর্থাৎ GST র সঙ্গে যুক্ত যে সার্ভিস, তাদের পথে কাঁটা ফেলবার জন্যই WBRS নামক নয়া ক্যাডার তৈরি করছে? আর এই নেতিবাচক পরিকল্পনা কারা করতে পারে বলে সন্দেহ করা যায়? রাজ্যের সেই সব আমলারা, যাঁরা রাজ্যের ট্যাক্সেশন ব্যুরোক্র্যাটদের ফেডারেল সার্ভিস প্রোফাইলটা মনে মনে সহ্য করতে পারছেন না এবং ঈর্ষান্বিত বোধ করছেন, তাঁরা। ভেবে দেখুন এই আমলারাই আপনার ধারে পাশে সর্বক্ষন ঘিরে থাকে আপনাকে।

আপনার কাছে আমার বিনীত প্রশ্ন, যারা রাজ্যের অর্থ উপার্জনের দায়িত্বটা পালন করে, তাদের জন্য কি এই সিদ্ধান্ত ডিমরালাইজিং নয় ? এবং আজ এই পরিস্থিতিতে দাঁড়িয়ে GST কে যদি ডিমরালাইজ করে দেওয়া হয়, তাহলে সেটা কি রাজ্যের পক্ষে ভালো? ২৫ টা লোককে স্যাটিসফাই করতে গিয়ে যদি ৫০০০ লোককে ডিসস্যাটিসফাই করা হয়, তবে তাই দিয়ে কি দপ্তরটা চলবে? ৫০০০ ডিসস্যাটিসফায়েড কর্মী আর মাত্র কুড়ি বাইশ জন স্যাটিসফায়েড কর্মী যে দপ্তরে, তাকে কি স্যাটিসফায়েড দপ্তর বলে মার্ক করা যাবে? এবং সেই ডিসস্যাটিসফায়েড দপ্তর দিয়ে রাজ্যের রাজস্ব আদায়ের কাজ চলবে তো? সেটা কি ইতিবাচক কর্মসংস্কৃতির পরিচায়ক?

রাজ্যের যে দপ্তর আপনার রাজ্যের ৯০% রাজস্ব আদায় করে, যে দপ্তরগুলো দুর্দান্তভাবে performing, সেই দপ্তরগুলো আপনার কাছ থেকে যে গুরুত্ব পেল না, Agricultural Income Tax Service এর মত একটি অকেজো দপ্তর সেই গুরুত্ব পেল এবং এতটাই পেল যে তাদের জন্য আপনি একটা নতুন সার্ভিস ক্যাডার সৃষ্টি করতে চলেছেন!

এটা কি সেই বাম আমলের মতই 'মুড়ি-মিছরি'র এক দর' করে দেওয়ার ডিমরালাইজিং নীতি নয়? Why are you planning to reward non-performance & in turn demoralize & punish the performing departments? এতে কি রাজ্যের ভালো হবে? এমনিতেই তো GST র ফলে রাজ্যের ও কেন্দ্রের রাজস্ব আদায় কমছে, এবং হয়ত আরও কমবে। অর্থাৎ আপনার হাতে টাকার জোগান আরও কমবে। তখন কারা জোগাবে আপনার রাজনীতির মূলধন? Agricultural Income Tax Service দপ্তরের কুড়িবাইশ জন কর্মী সেই কাজ পারবেন তো? নাকি GST দপ্তরই কাজে আসবে তখন? যে সব আমলারা আপনাকে দুর্বুদ্ধি দিচ্ছেন, টাকা ছাড়া তাদের কোনো প্রশাসনিক কাজও কি চলবে? এমনিতেই তো ধারে, দেনায়, পুরোনো আমলের সুদের ভারে, এখনকার সুদের ভারে রাজ্য জর্জরিত। রাজ্যের এমনই অবস্থা যে ফিনান্সিয়াল এমার্জেন্সি এলেও আশ্চর্য হওয়ার কিছু নেই, তার ওপর রাজ্যের মূল রাজস্ব দপ্তরকে ডিমরালাইজ করা রাজ্যের পক্ষে, রাজ্যবাসীর উন্নয়নের পক্ষে ক্ষতিকারক নয় কি? একজন সাধারণ সচেতন রাজ্যবাসী হিসাবে সেই প্রশ্ন তো তুলতেই পারি ম্যাডাম।

Comments

Popular posts from this blog

রথযাত্রা: কুমুদরঞ্জন মল্লিক

নব্য কথামালা: শেয়াল ও সারসের গল্প

কোভিশিল্ড কাহিনী

এত প্রতিশ্রুতি সত্ত্বেও পশ্চিমবঙ্গে শিল্প-খরা: কেন?