'প্রগতিশীল' পশ্চিমবঙ্গ ও বাল্যবিবাহ

দুটো নিউজলিঙ্ক দেব। একটা ২০১৩ র আর আর একটা ২০১৭ র। প্রথমে ২০১৩ র টা পড়ুন।



https://m.timesofindia.com/city/kolkata/54-marriages-in-West-Bengal-are-of-minors/articleshow/23014453.cms




এই নিউজ অনুযায়ী, বাল্যবিবাহে পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ ছিল দেশের মধ্যে যৌথ চতুর্থ। বিহার, রাজস্থান, ঝাড়খণ্ডের পরেই। আরও খেয়াল করুন, খবরটা ২০১৩ র হলেও যে সমীক্ষার ভিত্তিতে এই সংবাদ প্রকাশিত হয়েছে, তার তথ্য সংগৃহীত হয়েছিল ২০০৭- ০৮ সালে। অর্থাৎ ২০০৭-০৮ সালের তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গের মোট বিবাহের ৫৪.৭% বাল্যবিবাহ ছিল।



আরও দেখুন, ১৫ বছর বয়স হওয়ার আগেই মা হয়েছে পশ্চিমবঙ্গে এমন বাচ্চামেয়ের সংখ্যা দেশের মধ্যে ছিল সেকেন্ড হায়েস্ট। ১ নম্বরে বিহার, সেখানে ৩১,৬৬৫ জন বালিকা মা, তারপরেই পশ্চিমবঙ্গ, ২৭,০৮২ জন বালিকা মা।



এই নিউজলিঙ্ক অনুযায়ী "Malda is one of the top three districts in terms of child marriage. In a survey conducted by the Burdwan University using police findings, it was revealed that 42% percent of the total child marriages in Bengal take place at Malda," said a CID officer.



"A 10-year-old student of class 3 of Laxmighat village under Narhatta gram panchayat was married off by her family after her first marriage was thwarted on 2 November, 2012. Rozina Khutun, daughter of Abdul Khaleq of Manikchak was also married to the grom chosen by her family after her marriage was prevented by child line on 1 November. In both cases FIRs were asked to be lodged by the district social welfare officer but no arrests have been made so far. "The entire village gets united and it gets difficult to even get a proper eyewitness to the case,'' claimed a cop.



অর্থাৎ বোঝা যাচ্ছে যে পশ্চিমবঙ্গের বর্ডার সংলগ্ন মুসলমান অধ্যুষিত জেলাগুলিতেই বাল্যবিবাহের প্রকোপ বেশি। প্রচুর ধরপাকড় হয়েছে, সমীক্ষা হয়েছে, কিন্তু বাল্যবিবাহের ট্রেন্ড কি পশ্চিমবঙ্গে কমেছে? দেখা যাক্। আসা যাক ২০১৭ সালের খবরে।



http://wap.business-standard.com/article/pti-stories/west-bengal-has-40-per-cent-child-brides-survey-in-sc-117101201187_1.html



২০১৭ র অক্টোবরে প্রকাশিত সমীক্ষার ফলাফল অনুযায়ী বাল্যবিবাহে পশ্চিমবঙ্গ বর্তমানে শীর্ষস্থানে। এই রিপোর্ট অনুযায়ী রাজ্যের মোট বিবাহের ৪০.৭% হল বাল্যবিবাহ। সমীক্ষার তথ্য সংগৃহীত হয়েছে ২০১৫-১৬ সালে। এবং যে বিহার, ঝাড়খণ্ড ২০০৭-০৮এর সমীক্ষা অনুযায়ী বাল্যবিবাহে পশ্চিমবঙ্গের চেয়ে এগিয়ে ছিল, তারা ২০১৫-১৬র তথ্য অনুযায়ী যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। রাজস্থান চতুর্থ।



অর্থাৎ আমাদের তথাকথিত প্রগতিশীল বামপন্থী রাজ্য বাল্যবিবাহে দেশের অন্য সমস্ত রাজ্যগুলিকে এমনকি গোবলয়ের রাজ্যগুলিকেও পিছনে ফেলে রেখে এগিয়ে গিয়েছে। অন্যান্য রাজ্যগুলিতে বাল্যবিবাহ যে হারে কমেছে, পশ্চিমবঙ্গে বাল্যবিবাহ সেই অনুপাতে তাৎপর্যপূর্ণভাবে কমেনি বলেই পশ্চিমবঙ্গ বাল্যবিবাহে বর্তমানে দেশের মধ্যে ১ নম্বরে।



কি মনে হয় আপনাদের, মমতাদেবীর কন্যাশ্রী প্রকল্প কি ফলপ্রসূ হচ্ছে? মেয়েরা কি লেখাপড়া করছে? নাকি ভাতা নিয়ে শ্বশুরবাড়িতে সংসার সামলাচ্ছে ও সন্তান প্রসব করছে? বাল্যবিবাহের প্রকোপ কাদের মধ্যে বেশী? হিন্দু না মুসলমান? সীমান্তবর্তী জেলাগুলিতে সংখ্যাধিক্য কোন্ সম্প্রদায়ের? বাল্যবিবাহ মানে যে অতিরিক্ত সন্তানপ্রসব আর অতিরিক্ত সন্তানপ্রসব মানে যে জনসংখ্যাধিক্য সেটা আমরা বুঝি তো? আর যদি ধরে নেওয়া যায় যে বাল্যবিবাহের প্রকোপ মুসলমানদের মধ্যেই বেশি, সেক্ষেত্রে বালিকা মায়ের সংখ্যাও মুসলমানদের মধ্যেই বেশি হচ্ছে নিশ্চয়? তাহলে, পশ্চিমবঙ্গের জনসংখ্যার এবং জনবিন্যাসের উপর কি প্রভাব তারা ফেলছে সেটা কি স্পষ্ট বোঝা যাচ্ছে না?



এর সাথে বর্তমানে মমতাদেবী রাজ্যে আশ্রয় দিয়েছেন রোহিঙ্গাদের যাদের প্রজনন হার অত্যধিক। পশ্চিমবঙ্গের ভবিষ্যত কি? জনসংখ্যানিয়ন্ত্রণকে আইনতঃ বাধ্যতামূলক করার pre-requisite হিসেবে ভারতীয় সংবিধানের Article 44 অর্থাৎ 'Uniform Civil Code for the citizens' কে আইন করে বাধ্যতামূলক করার দাবী তোলার সময় কি এখনও আসে নি?


আরও প্রশ্ন, কচি মেয়েগুলোর বিয়ে দিয়ে তাদেরকে সন্তানপ্রসবের দিকে ঠেলে দেওয়া কি তাদের প্রতি নিষ্ঠুরতা নয়? আর সঠিক বয়ঃপ্রাপ্ত হওয়ার আগেই বালিকা মায়ের থেকে জাত শিশুর স্বাস্থ্যের parameters সব কাঙ্খিত মাত্রায় থাকতে পারে কি? তার ফলে পশ্চিমবঙ্গের ভবিষ্যৎ নাগরিকদের স্বাস্থ্যের মানের কি উন্নতি ঘটবে, না কি অবনতি?


অবিলম্বে জনসংখ্যা নিয়ন্ত্রণের উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশু প্রয়োজন।

Updated on 9.2.2019

https://m.timesofindia.com/india/bengal-not-bihar-has-highest-child-marriages/articleshow/67893266.cms

TOI এর খবর অনুযায়ী এমনকি ২০১৯ শে এসেও ট্রেণ্ড পরিবর্তিত হয় নি। পশ্চিমবঙ্গ এখনও বাল্যবিবাহে দেশের মধ্যে এক নম্বরে। মমতা বন্দ্যোপাধ্যায়কে নির্বাচন করার পূর্ণ খেসারত দেওয়া আমাদের রাজ্যের এখনও বাকি। 

Comments

Popular posts from this blog

রথযাত্রা: কুমুদরঞ্জন মল্লিক

কোভিশিল্ড কাহিনী

নব্য কথামালা: শেয়াল ও সারসের গল্প

SSC চাকরি বাতিল: যোগ্য - অযোগ্য বিভাজন আদৌ সম্ভব?