Ballari Bi-election: What's the real ball game?

কর্ণাটকে যে পাঁচটা আসনে উপনির্বাচন হয়েছে তার মধ্যে চারটে আসনই যেটি যে পার্টির হাতে ছিল সেটি সেই পার্টির হাতেই আছে barring only one. বেলারি বা বল্লারি। বল্লারি ২০০৪ থেকে বিজেপির ছিল যেটি এবার কংগ্রেস জিতল। অর্থাৎ কর্ণাটক উপনির্বাচনে অপ্রত্যাশিত কিছু ঘটে নি। যার যাহা ছিল, তার আছে তাই, কারও অধিকার কেউ কাড়ে নাই...ব্যতিক্রম কেবল বল্লারি। বিজেপির ছিল। কংগ্রেসের হয়েছে।


আসুন এই বল্লারির দিকে তাকানো যাক। দেখা যাক বল্লারির এই ব্যতিক্রান্ত আচরণ কি signal দিচ্ছে। বল্লারিই সেই সিট যেটি ২০০৪ এর আগে পর্যন্ত বরাবর টানা কংগ্রেসের ছিল। সেই ১৯৫১ থেকে। কোনোদিন ব্যত্যয় হয় নি। বল্লারিই সেই সিট, নিরাপদ সিট হিসেবে যেখান থেকে ১৯৯৯ এ সনিয়া গান্ধী জিতে এসেছিলেন সুষমা স্বরাজকে হারিয়ে। ১৯৯৯ এ কেন্দ্রে নির্বাচিত হল বাজপেয়ী সরকার, যে সরকার পড়ে গেল ২০০০ সালে। ২০০০ সালের নির্বাচনে বল্লারি আবার নির্বাচন করল কংগ্রেসের কোলুর বাসবানাগৌড় কে (Kolur Basavanagoud) কিন্তু কেন্দ্রে ফিরে এল বাজপেয়ী সরকার। তারপর ২০০৪ এর নির্বাচনে বল্লারি নির্বাচন করল বিজেপির Karunakar Reddy কে। কিন্তু এই নির্বাচনে বাজপেয়ী সরকার সরে গিয়ে UPA 1 সরকার এল।


বল্লারির trend বলছে, বল্লারি সবসময় কেন্দ্রের ক্ষমতার সঙ্গে থাকতে চেয়েছে। কারা জিতবে সেই prediction এ হয়ত ভোট দিয়েছে। ১৯৯৯ এর বিজেপি সরকার ২০০০ সালে পড়ে যাওয়ায় ২০০০ সালের নির্বাচনে বল্লারি হয়ত ভেবেছিল বাজপেয়ী সরকার ফিরবে না এবং সেই speculation এ হয়ত ভোট দিয়েছিল কংগ্রেসকে। কিন্তু ২০০০ এ বাজপেয়ী সরকার ফিরে এল। তাই দেখে ২০০৪ এ বল্লারি হয়ত আবার ভাবল যে বাজপেয়ী সরকার পুনরায় ফিরে আসবে এবং তাই ভোট দিল বিজেপিকে। বিজেপি সরকার ফিরে আসে নি ঠিকই কিন্তু বল্লারিতে শুরু হয়ে গিয়েছিল রেড্ডি ব্রাদার্সের প্রতিপত্তি। তাই কেন্দ্রে UPA সরকার থাকা সত্ত্বেও ২০০৯ এ বল্লারি থেকে জিতেছিলেন বিজেপির জে শান্তা (J Shanthaa). আর ২০১৪ এ বিজেপির বি শ্রীরামুলু (B Sreeramulu). ২০১৮ এ অর্থাৎ গতকাল, বিজেপির জে শান্তাকে হারিয়ে জিতলেন কংগ্রেসের ভি এস উগ্রাপ্পা (V. S. Ugrappa).


অর্থাৎ এবার নিয়ে গত কুড়ি বছরে এ পর্যন্ত চারটে টার্ম এমন ঘটল যখন কেন্দ্রে যে সরকার থেকেছে বল্লারি তাকে নির্বাচন করে নি। একবার ২০০০ এ, একবার ২০০৪ এ, একবার ২০০৯ এ আর একবার এবার ২০১৮ য়।  অর্থাৎ, খেয়াল করুন, গত ২০ বছর ধরে বল্লারি কখনই ভারতবর্ষের representative constituency নয়। ১৯৯৯ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত প্রতি নির্বাচনে ভারতবর্ষের choice আর বল্লারির choice আলাদা হয়েছে কেবলমাত্র একবার ছাড়া। সে হল ২০১৪ সালে। অর্থাৎ বল্লারিতে কি ঘটল, তাই দেখে ভারতবর্ষকে plot করতে যাওয়া তথ্যভিত্তিকভাবে ভুল হবে। বরং looking at it data-centrically, বল্লারি কংগ্রেসকে choose করেছে, এই fact টাই may be considered as an indicator যে rest of India য় ঘটবে উল্টো। I mean last 20 years' data suggest that.


২০০০ এ বাজপেয়ী সরকারের অকালপতনে বল্লারি বোধ হয় ভেবেছিল যে এবার কেন্দ্রে কংগ্রেস সরকার আসবে এবং সেই মত তারা কংগ্রেসকে জিতিয়েছিল। কিন্তু তাদের prediction ভুল হল। বাজপেয়ী সরকার পুনর্নির্বাচিত হল। ২০০৪ এ বল্লারি হয়ত ভেবেছিল বাজপেয়ী সরকার পুনরায় ফিরে আসবে এবং সেই anticipation এ ভোট দিয়েছিল বিজেপিকে। কিন্তু আবার তা হল না। অর্থাৎ বল্লারি বার বার ভুল করেছে।


কিন্তু তাহলে ২০০৯ এও বল্লারি কংগ্রেসকে ভোট না দিয়ে বিজেপিকে ভোট দিল কেন? এই হল ১ নম্বর প্রশ্ন। আর ২ নম্বর প্রশ্ন হল, কেন্দ্রে বিজেপি সরকার থাকা সত্ত্বেও এবারই বা বল্লারি বিজেপিকে নির্বাচন না করে কংগ্রেসকে নির্বাচন করল কেন?


উত্তর খুঁজব। কিন্তু তার আগে আসুন দেখা যাক ভোটের হিসাব।


২০১৪ এ বিজেপি পেয়েছিল 5, 34,406  টি ভোট, মোট ভোটের ৫১.০৯% আর কংগ্রেস পেয়েছিল 4,49,262 টি ভোট, মোট ভোটের ৪২.৯৫%. ২০১৪ নির্বাচনে JDS + NOTA মিলিয়ে ভোট পেয়েছিল ২৩,৯৩৩ এবং অন্যান্য প্রার্থীরা পেয়েছিলেন আরও ৩৮,১৭১টি ভোট।
২০১৮ এ এই লড়াই হয়েছে কেবল দ্বিমুখী। Total no. of casted vote ভাগ হয়েছে কেবলমাত্র কংগ্রেস ও বিজেপির মধ্যে। অন্য কেউ কোনো ভোট পায় নি। কংগ্রেস পেয়েছে 6,28,635 টি ভোট, মোট ভোটের ৬২% আর বিজেপি পেয়েছে 3,85,205, মোট ভোটের ৩৮%. দুই মিলিয়ে ১০০%.


এবার নজর করা যাক ২০১৪ থেকে ২০১৮ তে ভোটের হ্রাসবৃদ্ধির চিত্রে। ২০১৪ থেকে ২০১৮ তে বিজেপির ভোট কমেছে ১,৪৯,২০১. আর কংগ্রেসের ভোট বেড়েছে ১,৭৯,৩৭৩. ২০১৪ তে JDS + NOTA মিলিয়ে ভোট পেয়েছিল ২৩,৯৩৩. এবারে তারা কোনো ভোট পায় নি। যদি ধরে নিই সেই ভোট কংগ্রেসের এর কাছে গিয়েছে (কারণ JDS কংগ্রেসের অ্যালি), তবে কংগ্রেসের ভোটের net বৃদ্ধি হল ১,৭৯,৩৭৩ - ২৩,৯৩৩ = ১,৫৫,৪৪০.


২০১৪ তে আরও ৩৮,১৭১টি ভোট অন্যান্য প্রার্থীরা পেয়েছিলেন। এবার প্রায় সেই সমপরিমাণ ভোট overall কম casted হয়েছে। অর্থাৎ ২০১৪ থেকে ২০১৮ তে মোট ভোটের সংখ্যা তো বাড়েই নি, উল্টে কমেছে। কমার পরিমাণও সেই ৩৫ / ৪০ হাজার (প্রায়)। অথচ ২০১৪ থেকে ২০১৮ র মধ্যে বল্লারিতে নতুন ভোটারদেরও যুক্ত হওয়ার কথা ছিল। অর্থাৎ total  casted vote এর absolute সংখ্যাও বাড়ার কথা ছিল। তা তো হয়ই নি, উল্টে total  casted vote এর সংখ্যা কমেছে প্রায় ৩৫ / ৪০ হাজার।


এ থেকে ধরে নেওয়া যেতেই পারে যে উপনির্বাচন বলেই হয়ত অপেক্ষাকৃত কম সংখ্যক মানুষ ভোট দিয়েছেন যেটা নরেন্দ্র মোদী'র নেতৃত্বে লোকসভা নির্বাচনের সময় ঘটবে না। Total casted vote এর absolute সংখ্যা ২০১৪ নির্বাচনের চেয়ে আরো বেশি হবে। 
 
আর যদি ধরে নিই, যে ৩৮,১৭১টি ভোট ২০১৪ তে অন্যান্য প্রার্থীরা পেয়েছিলেন সেই ভোট গুলি এবারও casted হয়েছে, তাহলে বলতে হবে যে হয় বিজেপির যত ভোট কমেছে কংগ্রেসের তত ভোট বাড়ে নি, নয়ত বেশ কিছু ভোটার যাঁরা গতবার অন্য দলকে ভোট দিয়েছিলেন, তাঁরা এবার বিজেপিকে ভোট দিয়েছেন।


অর্থাৎ দেখা যাচ্ছে এই উপনির্বাচনে বিজেপির যত ভোট কমেছে, অর্থাৎ ১,৪৯,২০১ টি ভোট, কংগ্রেসের মোটামুটি ততগুলি ভোটই বেড়েছে অর্থাৎ ১,৫৫,৪৪০ টি ভোট।


অর্থাৎ এই দেড় লক্ষ chunk ভোটের একটা swing বল্লারিতে আছে। এরা যখন বিজেপির দিকে যাবে, তখন বিজেপি জিতবে, যখন কংগ্রেসের দিকে যাবে, তখন কংগ্রেস। কারা এই chunk voters? উইকির তথ্য বলছে Historical sites, farm land and rich minerals characterize Ballari district.  Recently making headlines with mining industry, Ballari, the district's capital, is known as Steel City and Gani Nadu (City of Mining) . এই দেড় লক্ষ ভোটারের chunk সম্ভবতঃ বল্লারির খনি মাফিয়া ও তাদের associate রা। এদের উপর প্রভাব ও নিয়ন্ত্রণ আছে বিজেপির জনার্দন রেড্ডি ও কংগ্রেসের ডি কে শিবকুমারের মত লোকেদের। এদের পুজো করার একটাই ফুল। এবার বিজেপি রেড্ডিদেরকে flaunt করে নি এবং ডি কে শিবকুমার সেই গ্রাউণ্ড ব্যবহার করতে কোনো ভুলও করেন নি।


অমিত শাহ'র কথা অনুযায়ী কর্ণাটক এমনিতেই কংগ্রেসের ATM আর ডি কে শিবকুমারও সেই ATM এর যথার্থ ব্যবহার করতে কোনো কার্পণ্য করেন নি।


এখন বোধ হয় ওই দুটি প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাচ্ছে। ১ নম্বর প্রশ্ন ছিল, ২০০৯ এও বল্লারি কংগ্রেসকে ভোট না দিয়ে বিজেপিকে ভোট দিয়েছিল কেন? কারণ তখন এই chunk voter রা অলরেডি রেড্ডিদের নিয়ন্ত্রণে আর তারা তাদের পুজোর ফুল পেলেই তুষ্ট। 


আর ২ নম্বর প্রশ্ন ছিল, কেন্দ্রে বিজেপি সরকার থাকা সত্ত্বেও এবারই বা বল্লারি বিজেপিকে নির্বাচন না করে কংগ্রেসকে নির্বাচন করল কেন? উত্তর সহজ। কারণ বিজেপি এবার রেড্ডিদেরকে drive করতে দেয় নি। তাই ওই দেড় লক্ষ ভোটারের পুজোর ফুল শিবকুমার ছড়িয়েছেন।


তাহলে ২০১৯ এর নির্বাচনে কি হবে? সেটা ভাবার জন্য অমিত শাহ্ আছেন তো! "মারি অরি পারি যে কৌশলে" করবেন তিনি। বল্লারির বাকি মানুষের ভোট দেওয়ার perspective আর এই swinging দেড় লক্ষ ভোটারের ভোট দেওয়ার perspective আলাদা। আধুনিক ভারতের চাণক্যের চেয়ে ভালো তা আর কে জানেন?


তবে একটা প্রশ্ন আমার মনে জাগছে। ডি কে শিবকুমারকে জমি ছাড়ল কে? স্বয়ং চাণক্যই কি? To create competition for Reddys? এ প্রশ্নের উত্তর সময়েই পাবো।


Source of Election Data: https://en.m.wikipedia.org/wiki/Bellary_(Lok_Sabha_constituency)

Comments

Popular posts from this blog

রথযাত্রা: কুমুদরঞ্জন মল্লিক

কোভিশিল্ড কাহিনী

নব্য কথামালা: শেয়াল ও সারসের গল্প

SSC চাকরি বাতিল: যোগ্য - অযোগ্য বিভাজন আদৌ সম্ভব?