ভারতরত্নোত্তর শ্যামাপ্রসাদ

SPM কে 'ভারতরত্ন' দিয়ে ছোট করা হোক কোনোদিন চাই নি। অনেক eminent ব্যক্তিরাও তা চেয়েছেন বটে কিন্তু তাঁদের সাথে একমত হতে পারি নি।

স্বাধীনতার ৭২ বছর পর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে 'ভারতরত্ন' দেওয়া হলে তা হত SPMকে অপমান করা। ঠিক একইভাবে, একই কারণে চাইনি সুভাষ বোসকে 'ভারতরত্ন' দেওয়া হোক। কিন্তু সুভাষ বোসকে 'ভারতরত্ন' দিতে চেয়ে তাঁকে অপমান করার কাজটি কংগ্রেস সেরে রেখেছিল। কিন্তু NDA সেই একই অপমান SPM কে করে নি। NDA কে ধন্যবাদ।

বাস্তব হল, সুভাষ বা শ্যামাপ্রসাদকে 'ভারতরত্ন' দিয়ে মাপা যায় না। এঁদের 'ভারতরত্ন' দিলে দিতে হত পুরষ্কারটির প্রথম ঘোষণাতেই। এতদিন বাদে নয়। 'ভারতরত্ন' পুরষ্কারটির তো রেট্রস্পেক্টিভ এফেক্ট দেওয়া সম্ভব নয়! সম্ভব হলে আলাদা বিষয় ছিল। এতদিন বাদে ওঁদেরকে 'ভারতরত্ন' দিলে ওঁদের অবদানকে ছোট করা হয়। বাস্তবে যেখানে ভারতের স্বাধীনতা ও স্বাধীনতা-উত্তরকালের ভারতীয় রাজনীতিতে সুভাষ ও শ্যামাপ্রসাদের ভূমিকা অনেক বেশি নিঃস্বার্থ, দেশকেন্দ্রিক, জনদরদী ও সংস্কারমুখী এবং জওহরলালের ভূমিকা আত্মকেন্দ্রিক, ব্যক্তিস্বার্থমুখী ও আত্মগরিমা প্রচারের, সেখানে স্বাধীনতার এত এত বছর পর ওঁদেরকে 'ভারতরত্ন' দিলে ওঁদেরকে জওহরলাল নেহেরুর চাইতেও ছোট করে দেখানো হত। Let SPM not be belittled. শ্যামাপ্রসাদের অমন নিদারুন মৃত্যুর পিছনে যাঁর ভূমিকা ছিল বলে সন্দেহ করা হয় তাঁকে আর শ্যামাপ্রসাদকে একই পুরষ্কার? তাও এতদিন বাদে? উচিত কি?

তাছাড়া বিপদের পাহাড় একা মাথায় নিয়ে কাশ্মীরে প্রবেশ করার সময় যে অটল'জী'কে SPM বলেছিলেন ফিরে যেতে এবং যাঁর আগুন বুকে করে ফিরে এসেছিলেন অটল'জী এবং যে আগুন আজকের ভারতবর্ষকে নবরূপে বিকাশের পথ দেখাচ্ছে, সেই অটল'জীও তো 'ভারতরত্ন' পেলেন ২০১৫ সালে। আর অটল'জী'র অগ্নিপুরুষ শ্যামাপ্রসাদ স্বয়ং কি সেই একই পুরষ্কার পাবেন অটল'জী'রও পরে? তা কি হওয়া উচিত?

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্য আমার দাবী এমন কিছু, যা trend-setting, যা ইতিপূর্বে ভারতবর্ষে হয় নি। শ্যামাপ্রসাদ তাঁর রাজনৈতিক ভাবধারায় ছিলেন trend-setting & a class apart. লক্ষ্যে অবিচল, পরম মানবিক অথচ flexibly strategic ওঁর রাজনৈতিক পদক্ষেপগুলি আজ পর্যন্ত আমরা ভালো করে বুঝে উঠতেই পারি নি। রাজনৈতিক ও প্রশাসনিক ভূমিকাকে আলাদাভাবে অথচ সমান নিষ্ঠার সঙ্গে পালন করার জন্য ওঁর চিন্তাধারাকে যথার্থ অনুধাবন করতে পারিনি।  শিক্ষাক্ষেত্রে তাঁর ব্যতিক্রমী ভাবধারাকে এখনও যথার্থ সম্মান জানাতে পারি নি। ভারতবর্ষ আগে শ্যামাপ্রসাদকে ভালো করে চিনুক, জানুক, শ্যামাপ্রসাদের ভাবধারাকে হৃদয়ে ধারণ করুক, তার পর না হয় উচ্চশিক্ষা ক্ষেত্রে মৌলিক চিন্তাভাবনাকে সম্মানিত করতে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামেই সর্বোচ্চ মূল্যের কোনো‌ পুরষ্কার ভারত সরকার ঘোষণা করবেন।

কাশ্মীর সমস্যার সমাধান করে শ্রীনগরে শ্যামাপ্রসাদ মুখার্জী মেমোরিয়াল মিউজিয়াম & লাইব্রেরী তৈরি করা হোক। সেখানে অরগ্যানাইজ করা হোক শ্যামাপ্রসাদের জীবনের ওপর লাইট অ্যান্ড সাউন্ড শো।‌ সেটি হোক কাশ্মীর ও দেশের অন্যতম দর্শনীয় স্থান।

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে পুরষ্কার দিয়ে নয়, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে দেশের শিক্ষা বা গবেষণাক্ষেত্রে কোনো সর্বোচ্চ সম্মান-পুরষ্কার ঘোষণা করে তাঁকে সম্মানিত করা হোক।

Comments

Popular posts from this blog

রথযাত্রা: কুমুদরঞ্জন মল্লিক

নব্য কথামালা: শেয়াল ও সারসের গল্প

Karnataka Election Result 2023: Observations

এত প্রতিশ্রুতি সত্ত্বেও পশ্চিমবঙ্গে শিল্প-খরা: কেন?